বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দের সাথে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর নৈশভোজ

171
0
Purtogal

পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে অনুষ্ঠিত এক নৈশভোজে অংশ গ্রহণ করেছে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভার। দেশটির বাণিজ্যিক রাজধানী পোর্তোয় শনিবার রাতে স্থানীয় পোর্তোগান্ধি রেস্টুরেন্টে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে উক্ত নৈশভোজ অনুষ্ঠিত হয়। উক্ত নৈশভোজ অনুষ্ঠানে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর সাথে অংশগ্রহণ করেছে পর্তুগালের ক্ষমতাসীন স্যোশালিস্ট পার্টির পোর্তো শাখার সভাপতি সাবেক মন্ত্রী ম্যানুয়েল পিজারো, পর্তুগিজ সংসদ সদস্য থিয়াগো বারবোজা রিবেইরো, পোর্তো যুব স্যোসালিস্টের সভাপতি হুগো গিলবাইয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জোয়াও কোয়েলো।এ ছাড়াও উপস্থিত ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী ও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ।

নৈশভোজ এর পূর্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এ সময় পর্তুগাল-বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী কাছে বাংলাদেশে পর্তুগালের স্থায়ী দূতাবাস স্থাপনের দাবি জানান। এছাড়াও পর্তুগাল ও বাংলাদেশের মধ্যকার বিভিন্ন বাণিজ্যিক সম্ভাবনার কথা ও বাংলাদেশ থেকে কৃষিসহ বিভিন্ন পেশায় দক্ষ শ্রমিক নিতে আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভা বলেন, বর্তমানে ৭৮ দেশে কনস্যুলার সেবা চালু রয়েছে। যে সব দেশে দূতাবাস সহ অধিক কনস্যুলেটে আফিস রয়েছে, সে সব দেশ হতে অতিরিক্ত সেবাদান সঙ্কুচিত করে, যে সব দেশে দূতাবাস বা কন্সুলেট সেবার প্রয়োজন রয়েছে- কিন্তু দূতাবাস বা কন্সুলেট নেই ঐ সকল দেশের প্রতি তাঁর সরকার মনোনিবেশ কবরে। তিনি আরো বলেন, বাংলাদেশ কমিউনিটির দাবিগুলো গুরুত্বের সাথ বিবেচনা করবেন। বৈঠকে শেষে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী এবং নেতৃবৃন্দকে বিশেষ উপহার ও ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল ও সাধারণ সম্পাদক আব্দুল আলীম।

লিখেছেনঃ জহুর উল হক, লিসবন – পর্তুগাল।

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
নুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!