ইতালিতে মানবপাচারের অভিযোগে ৬ বাংলাদেশি গ্রেফতার

1077
0
Arrest

ইতালির উত্তরাঞ্চলীয় প্রদেশ লিগুরিয়ায় মানবপাচারের অভিযোগে ৬ বাংলাদেশিকে গ্রেফতার করেছে স্থানীয় আলেসসিও পুলিশ। তারা হলেন- করিম রেজা (৩৪), সজিব মিয়া (২৩), মোহাম্মদ সান্টো (১৮), মেহেদি হাসান (২৩), মাতুব্বর অসীম (২৫) ও সহিদুল মাতুব্বর (২৩)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দীর্ঘ অনুসন্ধান শেষে গত ২৬ সেপ্টেম্বরে ইতালির সাভোনা শহর থেকে এই ৬ বাংলাদেশিকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে দলনেতা হলেন করিম রেজা।

আরেকটি সূত্রে জানা গেছে, ওইদিন (রোববার) সকালেই গ্রেফতার একজনকে সরাসরি দেশে ফেরত পাঠানো হয়েছে। এই চক্রের সঙ্গে জড়িত অনেক বাংলাদেশিকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে ইতালির পুলিশ।

পুলিশ এক প্রেস বিজ্ঞপ্তি জানিয়েছে, দলনেতা করিম ৬ হাজরার (প্রায় ছয় লাখ টাকা) বিনিময়ে লিবিয়া থেকে সাগর পথে ইতালিতে মানব পাচার করেন। ইতালিতে পৌঁছানোর পর তাদের দিয়ে অমানবিক কাজ করাতেন। কাজ করতে না চাইলে ভয় দেখিয়ে অত্যাচার করতো।

এদিকে ইতালির নতুন আইনে মানবিক ষ্টে-পারমিট বাতিলের কথা নিজের ভেরিফায়েড ফেসবুকে অভিবাসীদের পুনরায় স্মরণ করিয়ে দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য ইতালিতে গত ৪ অক্টোবর অভিবাসন ও নিরাপত্তা আইন চালু হয়েছে। যার ফলশ্রুতিতে লিবিয়া থেকে অবৈধভাবে সাগর পথে ইতালিতে অভিবাসীদের আসা ঠেকাতে স্বরাষ্ট্রমন্ত্রী কঠোর পদক্ষেপ নিয়েছেন।

সূত্রঃ জাগোনিউজ২৪

মন্তব্য করুন

অনুগ্রহ করিয়া এখানে আপনার মন্তব্য লিখুন!
নুগ্রহ করিয়া এখানে আপনার নাম লিখুন!